গুগলকে চ্যালেঞ্জ করতে আসছে প্রযুক্তির বাজারে আসছে অ্যাপল সার্চ ইঞ্জিন


 বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন নিঃসন্দেহে গুগল। তবে গুগলকে হার মানাতে শীঘ্রই টেকনোলজির মাঠে আসছে আরেক আমেরিকান টেক-জায়ান্ট অ্যাপল। গুগলের মত নিজস্ব সার্চ ইঞ্জিন আনতে পারে অ্যাপল। এতদিন অ্যাপলের সাফারি ব্রাউজারে Default search engine হিসেবে গুগলকে ব্যবহার করা হতো। তবে শোনা যাচ্ছে এবার অ্যাপল নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরিতে বিনিয়োগ করতে চলেছে এবং পাশাপাশি সংস্থাটি কর্মী নিয়োগও সেরে ফেলেছে।


গুগল ও অ্যাপলের চুক্তির ফলে সাফারি ব্রাউজারে গুগল ছিল এতোদিন ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে। এ চুক্তি এ বছরই শেষ হতে যাচ্ছে। যদিও ইউজার চাইলে Yahooz bing, duckduckgo এর মতো মতো অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো ডিফল্ট হিসাবে ব্যবহার করতে পারেন। কিন্তু এতে একদল মার্কেট অথোরিটি উদ্বেগ প্রকাশ করে বলেছেন যে, অ্যাপল ও গুগল একচেটিয়াভাবে বাজার দখল করে রাখছে। ফলে মার্কেট রেগুলেটর বা যুক্তরাজ্য এবং ইউরোপে ভবিষ্যতে হয়তো সাফারি তে গুগলকে ডিফল্ট ব্রাউজার হিসাবে রাখা নিষিদ্ধ করা হতে পারে। যার প্রভাব পড়বে সারা বিশ্বে। আর তাই অ্যাপল এখন নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরির পথে হাঁটছে।

সাফারি ব্রাউজারে কোন সার্চ ইঞ্জিন ডিফল্ট হিসাবে থাকবে, তা নিয়েই মূলত শুরু হয়েছে আলোচনা বেশ কিছুদিন আগেই। অ্যাপলের এই ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে যুক্ত হওয়ার জন্য মাইক্রোসফট (Bing) এবং ইয়াহু আলোচনা করার সিদ্ধান্তও জানিয়েছিল। কিন্তু প্রযুক্তি বিষয়ক পোর্টাল "কাল্ট অব ম্যাক" অ্যাপল কোম্পানির বরাত দিয়ে জানিয়েছে, নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরির জন্য বিভিন্ন সেক্টরে লোক নিয়োগ দিচ্ছে অ্যাপল। সার্চ প্ল্যাটফর্ম ‘iSearch" তৈরির লক্ষ্যে দক্ষ কর্মী এবং ইঞ্জিনিয়ার খোঁজা হচ্ছে অ্যাপল বিজ্ঞাপনের মাধ্যমে।

বিশ্লেষকেরা বলছেন, প্রতিদ্বন্দ্বীদের সাথে করে পথ না চলে অ্যাপল নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরি করতে যাচ্ছে কারণ ডিফল্ট সার্চ ইঞ্জিনের মাধ্যমে সার্চের দৌড়ের ক্ষেত্রে ব্যাপক এগিয়ে থাকা সম্ভব। সম্প্রতি যুক্তরাষ্ট্রে গুগল বাদ দিয়ে ইয়াহু ডিফল্ট সার্চ ইঞ্জিন করায় ইয়াহুর জনপ্রিয়তা বেড়েছে বহুগুণ। ২০০৮ সালের পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহারের হার ৭৫% কমে গেছে।

ইতিমধ্যে গুগলকে বুড়ো আঙুল দেখিয়ে স্পটলাইট সার্চে সরাসরি সার্চ রেজাল্ট দেখাতে শুরু করেছে অ্যাপল। রিপোর্ট অনুযায়ী, iOS 14 beta এবং iPadOS 14 beta ইউজাররা স্পটলাইট সার্চ সুবিধা পাচ্ছেন।

কয়উল নামের একটি প্রতিষ্ঠান তাদের প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপল সার্চ রেজাল্ট প্রোভাইড করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং ব্যবহার করতে পারে। পাশাপাশি সংস্থাটি ইউজারের ডেটা নিরাপত্তার ব্যাপারেও যথেষ্ট সচেতন থাকবে। একারণে অ্যাপল সার্চ ইঞ্জিনে হয়তো কোনো বিজ্ঞাপন দেখা যাবেনা। বিশেষজ্ঞদের ধারণা মতে অ্যাপল সার্চ ইঞ্জিন গুগলকে চ্যালেঞ্জ করবে।

Post a Comment

0 Comments