মোবাইল ফোনের মাধ্যমেই Online থেকে Income করুন (Part-01)


"অনলাইন থেকে টাকা ইনকাম" কথাটা শুনলেই আজকাল ধোঁকা মনে হয়। মানুষ এই ছোট কথাটুকু ধোঁকাবাজির কৌশলে পরিণত করেছে। প্রথমেই সেজন্য আপনাদেরকে নিশ্চিত করতে চাই, এই পোস্টে কোনো ধোঁকাবাজি নাই বা কোনো অপ্রয়োজনীয় কথা বলবনা। বরং সবচেয়ে Smart এবং Online income এর জন্য সবচেয়ে সহজ দিকগুলো আলোচনা করব এই ধারাবাহিক সিরিজে টিউটোরিয়ালে। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রথমেই কয়েকটা কথা বলে নিই। অনলাইন ইনকামের কথা শুনতেই সাধারণত আমাদের মাথায় ২ ধরনের চিন্তা আসে।
  1. আমার দ্বারা সম্ভব নয় কারণ আমি কিছু পারিনা
  2. সবাই আশা দেয়, চেষ্টাও করলাম কিন্তু লাভ হলো না।
এই ২ শ্রেণীর মানুষের জন্য শুরুতেই বলে নিচ্ছি, শুধু একটু বাংলা-ইংরেজী পড়তে জানলেই হবে। আপনাকে প্রোগ্রামিং এর সম্রাট হতে হবেনা অনলাইনে থেকে অন্তত ১০টা টাকা ইনকাম করতে। চেষ্টা করতে হবে তবে সেটা সঠিক পথে। আমি আপনাদের সঠিক পথটিই জানানোর চেষ্টা করব। কথা না বাড়িয়ে শুরু করি।

একটা সময় ছিলো যখন ভাবতাম অনলাইনে ইনকাম শুধুমাত্র Software তৈরি করেই করা যায় বা যারা ওয়েবসাইট তৈরি করে তারাই শুধু ইনকাম করতে পারে। আসলেই কি তাই? না। আমি নিজে কম-বেশি টুকটাক ইনকাম করি যেখানে আমার কোনো প্রোগ্রামিং নলেজ নাই। শুধুমাত্র হাতেখড়ি HTML এর একটু ধারণা আছে তা দিয়েই। আপনি কেন পারবেন না?

অনলাইন থেকে ইনকাম করার জনপ্রিয় কিছু পদ্ধতি হচ্ছে:
  • Freelancing
  • Blogging
  • Digital marketing

আজকে শুধু এগুলো সম্পর্কে হালকা ধারণা দিবো। পরের পর্ব থেকে একটা একটা করে বিস্তারিত আলোচনা করব।

Freelancing কি?


এক কথায় ফ্রীল্যান্সিং হচ্ছে অনলাইন থেকে ইনকামের জনপ্রিয় পদ্ধতি। একটা সময় ছিলো মানুষ Freelancing করে হাজার হাজার ডলার ইনকাম করছে। সে সময় যারা ইনকাম করতে পারছে তারা এখনও ইনকাম করেই চলছে। সহজ কথায় তারা প্রফেশনাল। কিন্তু যদি বলি Beginner দের কথা, যারা এই পোস্টের পর ফ্রিল্যান্সার হওয়ার চিন্তা করবে। তাদের জন্য এই পথ সবচেয়ে কঠিন। কারণ একটা একটা করে প্রোগ্রামিং শিখে নিজেকে Established করার জন্য অনেক সময় ব্যয় করতে হবে। সেজন্য আমি নতুনদের জন্য Freelancing প্রেফার করবনা।

তবে যারা খুব বেশি প্যাশনেট বা ধৈর্যশীল এবং জেদী, তারা চাইলে Freelancing এ নিজের ক্যারিয়ার গড়তে পারেন। ফ্রিল্যান্সিং বলতে সাধারণত বুঝায়-
  • Web desing
  • Web developing
  • Apps/software developing
  • Technical support
  • Graphics design ইত্যাদি

আমরা পরের পর্বে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানার এবং জানানোর চেষ্টা করবো।

Blogging কি?


বর্তমান সময়ে Blogging নিয়ে তেমন কিছু বলার অপেক্ষা রাখেনা। মোটামুটি সবাই আজকাল ব্লগিং সম্পর্কে জানে। হতে পারে তা ফেসবুক পেজ বা ইউটিউব ব্লগিং। একদম প্র্যাকটিক্যাল উদাহরণ হচ্ছে, এই যে পোস্ট পড়ছেন এটাই এক ধরণের ব্লগিং। অর্থাৎ আপনি একটা কিছুর উপর আর্টিকেল বা কনটেন্ট ক্রিয়েট করবেন এবং তাতে মনেটাইজ করবেন। আপনার কনটেন্ট মানুষ পড়বে বা দেখবে, সেখান থেকে আপনি ইনকাম করবেন। এটাই হলো ব্লগিং। Blogging বিভিন্ন ভাবে হতে পারে যেমন:
  • YouTube channel
  • Facebook video
  • Blog website

আবার ব্লগিং যে শুধু টেকনোলজি নিয়েই হতে হবে এমনটা নয়। হতে পারে তা আপনার পাঠ্যবই এর এসাইনমেন্ট সলভের মাধ্যমে, যা থেকে মানুষ উপকৃত হবে। ব্লগিং নিয়েও আমরা পরে সবিস্তারে আলোচনা করব। সাথেই থাকুন।

Digital Marketing কি? 


বর্তমান সময়ের সবচেয়ে আকর্ষণীয় এবং হট টপিক হচ্ছে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং কি আসলে? সবাই কেন এর কথাই বলে?

ডিজিটাল মার্কেটিং হচ্ছে সবচেয়ে কম সময়ে, সবচেয়ে কম জ্ঞানে অনলাইন থেকে ইনকাম করার সবচেয়ে সহজ পথ। আরো সহজ ভাবে বলতে গেলে, আপনি শুধু বাংলা-ইংলিশ একটু রিডিং পড়তে জানেন আর আপনার হাতে একটা নুন্যতম Android ফোন আছে। আপনি তা থেকেই ইনকাম করতে পারেন এই পথে।

ডিজিটাল মার্কেটিং এর অনেক ভাগ, অনেক শাখা প্রশাখা আছে। আপনি যে পথে যেতে চান সে পথই আপনার জন্য উন্মুক্ত। তবে যে কোনো পথে পা বাড়ানোর আগে একটু ভালোভাবে জেনে নেওয়া উচিত। ডিজিটাল মার্কেটিং এর মধ্যে আছে-
  • Social Media Marketing
  • Email Marketing
  • Affiliate Marketing
  • Reselling
  • Influencing ইত্যাদি

Digital Marketing আপনি ফেসবুক আইডি থেকেও শুরু করতে পারেন। অর্থাৎ এটা উন্মুক্ত পথ। শুধু দরকার একটু ধারণা। পরবর্তী পর্বগুলোতে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

সবশেষে আরেকবার মনে করিয়ে দিই, আপনার কম্পিউটার নাই, আপনি প্রোগ্রামিং জানেন না বা আপনি স্টুডেন্ট সুতরাং এতো সময় ব্যয় করাও আপনার পক্ষে সম্ভব নয়। এগুলো কোনো সমস্যা নয়, জাস্ট শুরু করার প্রিপারেশন রাখুন। আশা করি পুরোপুরি দিক-নির্দেশনা দিতে পারবো সততার সাথে।

এই ব্লগের সব পোস্ট নিয়মিত ফেসবুকে আপডেট পেতে এই ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন। আর ব্লগের সকল পোস্ট সাথে সাথেই ইমেইলে আপডেট পেতে পাশের বক্স থেকে ইমেইল সাবস্ক্রাইব করুন।

আজ এ পর্যন্তই। অনলাইন ইনকাম, বিভিন্ন টেক-সলিউশন নিয়মিত জানতে Tech-Today BD এর সাথেই থাকুন।


Post a Comment

0 Comments