কিভাবে আপনার Facebook একাউন্ট Fake রিমেম্বারিং এর হাত থেকে রক্ষা করবেন?

আমাদের ছোটখাটো অসতর্কতার জন্য অনেক সময় হারাতে হয় আমাদের মুল্যবান Facebook আইডি। রিমেম্বারিং বিষয়টাও এমন। শুরুতেই Remembering আসলে কি তা জেনে নেওয়া যাক।

আমাদের মনে মাঝে মাঝে একটা চিন্তা আসে, আমি মারা যাওয়ার পর আমার Facebook ID কি হবে! কতো স্মৃতি, কতো কিছু আছে টাইমলাইনে। এগুলো কি মূল্যহীন হয়ে একসময় শেষ হয়ে যাবে? এই প্রশ্নের উত্তরই হলো Remembering বা "ভার্চুয়াল মমি" করার মাধ্যমে আপনার আইডি চিরস্থায়ী করা। আপনারা আবরার ফাহাদের নাম শুনেছেন। তার Account এ নামের উপরে দেখবেন ছোট করে Remembering লেখা আছে। নিচের চিত্র লক্ষ করুন।


এর মানে হলো এই আইডির User মারা গেছে। ফেসবুক কর্তৃপক্ষকে জানানো হলে বা মারা গেছে মর্মে রিপোর্ট করলে, তারা আইডিটি মমি করে দেয়। এরকম আইডির প্রোফাইলে কোনো Report অপসন থাকেনা ফলে আইডিতে রিপোর্ট করা যায়না। আবার এই account এ কেউ login করতে পারবেনা। এক কথায় মৃত আইডি।

এখন চিন্তা করুন তো, আপনি একজন জলজ্যান্ত মানুষ, রাতে ভালো আইডি রেখে ঘুমিয়ে পড়লেন। সকালে উঠে দেখলেন আপনার আইডিটা Remembering হয়ে গেছে। ভাবুন তো কেমন লাগবে? বর্তমান COVID-19 সংকটের কারণে অনেকের আইডিই অকারণে Remembering হয়ে যাচ্ছে। হয়তো অনেকে শুনেও থাকবেন। কেউ কেউ শত্রুতাবশতঃ আপনি মারা গেছেন এরকম তথ্য Facebook কর্তৃপক্ষের কাছে জানিয়ে আপনার আইডি রাতারাতি Remembering করে দিতে পারে।

কিন্তু আপনি যদি মাত্র Settings থেকে মাত্র ৩টি কাজ করে দেন তাহলে আইডিটা আর Mistakenly Remembering হবে না। আপনাদের সুবিধার্তে নিচে একটা স্ক্রীনসট দিচ্ছি। ফেসবুক Authority কিন্তু জানে যে Mistakenly তাদের ভুল সিদ্ধান্ত হয়ে যেতে পারে। তারা বলেও দিয়েছে। কিন্তু এই ৩টি কাজ যদি করে থাকেন তাহলে আর Mistakenly আপনার আইডি Remembering হবে না।


আশা করি বুঝতে পারছেন, Remembering কি, কেন হয়। চলুন এবার জেনে নেই এ থেকে বাঁচার জন্য কি করতে হবে?
প্রথমেই আপনার আইডিতে Login করে নিন। এবার Settings এ যান। নিচের তিনটি কাজ যদি না করা থাকে তাহলে করে নিন।
  1. Legacy Contact confirmation
  2. Tag review → On
  3. Timeline Post → Only me

একটু Elaborately বলি। অনেকেই নাও বুঝতে পারেন।

Legacy Contact: আপনার বয়স যদি ১৮+ হয়, তাহলে Settings যেয়ে Personal information থেকে সবার শেষে Memorialisation অপসন পাবেন। সেখান থেকে আপনার সবচেয়ে কাছের এক বন্ধুকে Legacy contact করে দিন। আপনি চাইলে তাকে Data Archive পারমিশন দিতেও পারেন। স্ক্রীনসট লক্ষ করুন:


Tag Review and Timeline Post: এবার Settings থেকে মাঝের দিকে Timeline and Tagging অপসনে যান। সেখান থেকে,
  1. Who can post on your timeline→ Only me
  2. Review tags that people add to your posts before the tags appear on Facebook?→ On
নিচের স্ক্রীনসটের মতো করে এই দুইটি Settings ঠিক করে নিন।


এখন আপনি যাকে Legacy Contact বানাইলেন তিনি ছাড়া আপনার আইডি আর কেউ রিমেম্বারিং করতে পারবেনা। বেঁচে গেলো আপনার প্রিয় এবং মুল্যবান Facebook আইডি Remembering এর হাত থেকে। সবাই ভালো থাকুন। সামাজিক যোগাযোগ প্লাটফর্ম হয়ে উঠুক নিরাপদ। Tech-Today BD এর সাথেই থাকুন নিত্যনতুন বিষয়ের আপডেট পেতে।

Post a Comment

0 Comments