Facebook account হ্যাকারের হাত থেকে রক্ষা করতে এই ৮টি Settings অবশ্যই জরুরী

Hack facebook account

আপনার Facebook একাউন্ট হ্যাকারের হাত থেকে নিরাপদ রাখতে অবশ্যই এই কয়েকটি Settings এখনই ঠিকঠাক ভাবে সম্পন্ন করে নিন। এই Settings গুলো সব Complete থাকে তাহলে হ্যাকারের বাবারও ক্ষমতা নেই আপনার FB Account হ্যাক করার। চলুন এক নজরে দেখে নেই এই ৮টি বিষয় কি। তারপর না হয় আলোচনা করা যাবে সবিস্তারে।

১. জন্মতারিখ এবং জন্মসাল Only me করুন।
২. আইডিতে অবশ্যই একটা Email এবং একটি সচল নাম্বার Add রাখুন।
৩. Trusted Contact এ্যাড রাখুন।
৪. Unauthorised login alert অন রাখুন।
৫. শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
৬. Two factor authentication অন রাখুন
৭. Third party apps ব্যবহার করবেন না।
৮. অযথা কোনো লিংকে ক্লিক করবেন না।


এবার চলুন প্রতিটা বিষয়ে একটু দেখে নেওয়া যাক ঠিক কি কি ভুল আমরা করে থাকি।

জন্মতারিখ এবং জন্মসাল: আমরা জন্মদিনে wish পাওয়ার জন্য অনেকসময় জন্ম তারিখ ও সাল পাবলিক রাখি। তাহলে জেনে রাখুন আপনার আইডি হ্যাক করার জন্য একজন হ্যাকারের জন্মতারিখ এবং আপনার নামের চেয়ে বেশি কিছুর দরকার নেই

Email এবং Phone number: আইডিতে অবশ্যই একটি ইমেইল এবং একটি Valid ফোন নাম্বার Add রাখুন। কারণ আপনার আইডির যে কোনো সমস্যায় ফেসবুক কর্তৃপক্ষ আপনার ইমেইলে যোগাযোগ করবে। অবশ্যই Gmail ব্যবহার করুন কারণ অন্য ইমেইলগুলোর সার্ভিস সিকিউর না। আর আপনার ফোন নাম্বার আপনার আইডি বিভিন্ন Lock এর হাত থেকে রক্ষা করবে।

Trusted Contact: অনেকে ট্রাস্টেড কন্টাক্ট বোঝেন না। এটা বুঝানো কঠিনও বটে। Settings থেকে Security and Login অপসনে যেয়ে Choose 3 or 5 friends as your trusted contact লেখা একটা নতুন অপসন পাবেন। সেখান থেকে আপনার সবচেয়ে বিশ্বস্ত এবং কাছের ৫ জন বন্ধুকে Add করে দিন। প্রতিদিন আইডিতে লগিন করে প্রথমেই এই জায়গায় যেয়ে দেখবেন ৫জনই ঠিক আছে কিনা। তাহলে হ্যাকাররা আপনার আইডি হ্যাকের জন্য জনপ্রিয় Access পদ্ধতি ব্যবহার করতে পারবেনা।

Login alert: অবশ্যই আইডিতে লগিন এলার্ট চালু রাখবেন। Phone text, messenger text এবং Notification তিনটি অপসন থেকেই Login alert চালু করবেন। এতে আপনি ব্যতিত কেউ আইডিতে লগিন করলে আপনি বুঝতে পারবেন এবং সাথে সাথে পাসওয়ার্ড পরিবর্তন করলেই বেঁচে যাবে আপনার আইডি হ্যাকারের হাত থেকে।

Strong Password: আমরা সাধারণত নাম, ফোন নাম্বার ইত্যাদি পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করি। হ্যাকাররা জনপ্রিয় Brootforce attack এর মাধ্যমে আপনার এই সহজ পাসওয়ার্ড বের করে নিতে পারবে। এজন্য পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে নিচের বিষয়গুলো খেয়াল করুন:


• ছোটহাতের-বড়হাতের অক্ষর মিশ্রণ
• Digit বা সংখ্যার সমন্বয়
• বিভিন্ন সিম্বল (@#৳%) এবং স্পেস ব্যবহার করুন
• উদাহরণ: {p@$sW0π4}

Two Factor Authentication: টু ফ্যাক্টর অন রাখলে আপনার আইডিতে লগিন করার সময় আপনার ফোনে একটা One Time Password মেসেজ যাবে। সেটা দিয়ে তারপর লগিন করতে হবে। সবচেয়ে ভালো হয় Authentication Apps থেকে Two factor ব্যবহার করা। এতে হ্যাকার কোনোভাবে আপনার পাসওয়ার্ড ক্রাক করতে পারলেও আইডিতে লগিন করতে পারবেনা।

Third party apps: থার্ড পার্টি কোনো Apps বা ভাগ্য পরিক্ষা টাইপের কোনো লিংকে ক্লিক করবেন না। এগুলোর মাঝে ভাইরাস থাকতে পারে এবং আপনার মুল্যবান আইডি চলে যেতে পারে হ্যাকারের হাতে।

Phishing Link: কোনো লিংকে না জেনে ক্লিক করবেন না। হয়তো আপনার বন্ধু আপনাকে বলল এই লিংকে ক্লিক করো এটা পাবে সেটা পাবে। আপনি ক্লিক করে দেখলেন ফেসবুকের মতো ইমেইল আর password চাচ্ছে। সরল মনে দিয়ে দিলেই আপনার আইডি চলে গেল হ্যাকারের হাতে যাকে বলা হয় ফিশিং।

আশা করি বুঝতে পারছেন কিভাবে আপনার আইডি হ্যাকারের হাত থেকে নিরাপদ রাখতে পারবেন। এই ৮টি settings সবসময় চেক করবেন। তাহলে আর আপনার আইডি হ্যাক হবে না। ইদানিং প্রচুর ফেসবুক আইডি হ্যাক হচ্ছে শুধু আমাদের সামান্য ভুলের কারণে। সবাই নিজেদের বন্ধুদেরকে সচেতন করুন। এই পোস্ট কপিরাইটমুক্ত। আপনারা চাইলে শেয়ার করতে পারেন নিজেদের মতো করে। তবে কৃতজ্ঞ থাকবো যদি ক্রেডিট দিয়ে শেয়ার করেন। সবাই ভালো থাকবেন। ঈদ মোবারক সবাইকে। আল্লাহ হাফেজ।

Post a Comment

0 Comments